ট্রেনের লোকেশন জানার উপায় ২০২৪

হ্যালো,বন্ধুরা। কেমন আছেন সবাই। আশাকরি,সকলেই ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ আপনাদের দোয়াই অনেক ভালো আছি। আমি আজকে আপনাদের সাথে শেয়ার করব " ট্রেনের লোকেশন জানার উপায় ২০২৪।" নিয়ে। যে বা যারা এখনো পর্যন্ত ট্রেনের লোকেশন জানার উপায় জানেন না বা ট্রেনের লোকেশন জানতে পারেন না। আজকের এই  আর্টিকেলটি তাদের জন্য। তাহলে, বন্ধুরা চলুন জেনে নেওয়া যাক কিভাবে ট্রেনের লোকেশন জানতে হবে। তাই আশাকরি, ট্রেনের লোকেশন জানার উপায়। জানার জন্য আমার এই আর্টিকেলটি পুরাপুরি ভাবে পড়বেন।

ট্রেনের লোকেশন জানার উপায় ২০২৪
ট্রেনের লোকেশন জানার উপায় ২০২৪

বাংলাদেশের অধিকাংশ কাজেই এখন অনলাইনের সাথে যুক্ত। তাই যখন খুশি তখন আমরা চাইলেই অনলাইনের মাধ্যমে অনেক খবরাখবর জানতে পারি।  অন্যান্য কাজের মত এখন আমরা চাইলেই ট্রেনের বর্তমান অবস্থা জানতে পারি। আপনি কি আমাদের বাংলাদেশ ২০১৪ সালের মে মাস থেকে এই পদ্ধতি চালু হয়েছে। যার ফলে যাত্রীদের এখন ট্রেন স্টেশনে ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করার প্রয়োজন পড়ে না। তাই বর্তমান সময়ে আমরা খুব সহজেই এসএমএসের মাধ্যমে বা অনলাইনে ট্রেনের বর্তমান অবস্থা জানতে পারি।

অনলাইনে যদি আপনি ট্রেনের বর্তমান অবস্থা জানতে চান সেক্ষেত্রে আপনাকে একটি মোবাইল অ্যাপস ব্যবহার করতে হবে। যার নাম ট্রেন লোকেশন অ্যাপ। এই অ্যাপ ব্যবহার করে আপনি খুব সহজেই জানতে পারবেন যে ট্রেনের বর্তমান অবস্থান।

তাই আজকের এই আর্টিকেলে আপনাদেরকে জানিয়ে দেওয়া হবে কিভাবে মোবাইল ফোনের এসএমএস দ্বারা বা ট্রেন লোকেশন অ্যাপ ব্যবহার করে ট্রেনের বর্তমান অবস্থান জানা যায়। আর এটা জানার জন্য আপনার প্রয়োজন একটি স্মার্ট মোবাইল ফোন।

তাই মোবাইল ফোন ব্যবহারের মাধ্যমে আপনাদেরকে আজকে আর্টিকেলে ট্রেনের বর্তমান অবস্থা কোথায় সম্পূর্ণ বিষয়ে ও ট্রেনের তথ্য দেওয়া হবে। যার কারণে আপনারা পুরা পোস্টটি ভালোভাবে মনোযোগ সহকারে পড়বেন। কেউ এড়িয়ে যাবেন না কারণ পোস্টের শেষে রয়েছে প্রত্যেকটি ট্রেনের কোড নাম্বার যে কোড নাম্বার গুলো আপনাদের ট্রেনের অবস্থান জানতে খুবই গুরুত্বপূর্ণ।

তাই আমাদের এই আর্টিকেলটিতে ট্রেনটি বর্তমান কোথায় রয়েছে ট্রেনটি পৌঁছাতে কত সময় লাগতে পারে এসবগুলো জানার জন্য আপনাকে পোস্টটি পড়তে হবে। কারণ এই পোস্টে এই সম্পর্কিত বিস্তারিত যাবতীয় তথ্য আলোচনা করা হবে। তাহলে বন্ধুরা চলুন সময় নষ্ট না করে জেনে নেওয়া যাক কিভাবে ফ্যানের বর্তমান অবস্থা জানতে হবে। জানার জন্য কোন মোবাইল অ্যাপটি ব্যবহার করতে হবে ও কিভাবে ব্যবহার করতে হবে সম্পূর্ণ বিষয় জেনে নেওয়া যাক।

এসএমএসের মাধ্যমে ট্রেনের অবস্থান জানার উপায়

আপনার ব্যবহারিত মোবাইল ফোনের মাধ্যমে ট্রেনের বর্তমান অবস্থা জানার জন্য মোবাইল ফোনের এসএমএস অপশনে যেতে হবে। এরপর মোবাইল অপশনে যেয়ে আপনাকে TR লিখে একটি স্পেস দিতে হবে। স্পেস দেওয়ার পরে ট্রেনের কোড নাম্বারটি অথবা ট্রেনের নাম লিখে আপনাকে ১৬৩১৮ এই নাম্বারে আপনার এসএমএস টি সেন্ট করতে হবে। আপনার এসএমএসটি সেন্ড করার পরে আপনার মোবাইল ফোন একটি ফিরতি এসএমএস আসবে। সিটি এসএমএসে আপনি আপনার কাঙ্খিত ট্রেনটির সমান অবস্থা বা আপনার কাঙ্খিত রেল স্টেশনে কত সময় পরে আসবে যাবতীয় তথ্য আপনি পেয়ে যাবেন।

এখন হয়তো আপনাদের মনে প্রশ্ন থেকে যেতে পারে যে এই ট্রেনের কোড নাম্বার গুলো আমরা কোথায় পাব? আপনাদের প্রশ্নের উত্তর হিসেবে বলবো আপনারা যে টিকিটটি ক্রয় করেছেন। হোক সেটা অনলাইনে বা অফলাইনে ওই টিকিটের উপরে কাঙ্খিত কোড নাম্বারটি উল্লেখ করা থাকবে। ওখান থেকে ওই কোটি নিয়ে আপনি আপনার এসএমএস টি সেন্ড করতে পারবেন।

তাছাড়া আপনাদের সুবিধার্থে আমরা আমাদের এই আর্টিকেলটিতে সর্বশেষে সব ট্রেনের কোড নাম্বার দিয়ে দেব। চাইলে এখান থেকেও আপনারা সংগ্রহ করে নিতে পারেন। এই কোড নিয়ে কাঙ্খিত ট্রেনের অবস্থান খুব সহজে  জেনে নিতে পারবেন।

অনলাইনের মাধ্যমে ট্রেনের অবস্থান জানার উপায়

আমরা এসএমএস এর পাশাপাশি এসএমএস ছাড়াও অনলাইনের মাধ্যমে দেখতে পারি ট্রেনের বর্তমান অবস্থান। এর ক্ষেত্রে আমাদের সর্ব প্রথম যেটির প্রয়োজন একটি স্মার্ট ফোন। যে মোবাইল এর মাধ্যমে একটি অ্যাপস ব্যবহার করে  খুব সহজেই আমরা ট্রেনের বর্তমান অবস্থা জানতে পারি।

আমাদের মোবাইল ফোনের অনলাইন সেকশন গুগল প্লে স্টোরে এই বিষয়ে শতশত বা হাজার এর মত অনেকগুলো অ্যাপস আছে যার মাধ্যমে ট্রেনের বর্তমান অবস্থান জানা যায়। এতগুলো অ্যাপসের ভিতর আমরা একটি বা দুইটি এপসের বিষয়ে জানাবো। তাহলে চলুন অনলাইনে অ্যান্ড্রয়েড অ্যাপস এর মাধ্যমে কিভাবে ট্রেনের বর্তমান অবস্থান জানা যায় সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা যাক।

আমাদের স্মার্টফোনের প্লে স্টোরে ভিতরে থাকা অনেকগুলা অ্যাপসের ভিতর ট্রেনের লোকেশন জানতে আলোচনা করব 'আমার রেল' ও 'BD Explore' এই দুইটি অ্যাপসের মাধ্যমে কিভাবে ট্রেনগুলোর বর্তমান অবস্থান জানতে হয় সেই বিষয়ে।

প্রথম ধাপ: আপনার স্মার্টফোনটিতে অনলাইন অপশন চালু করে প্লে স্টোরে প্রবেশ করতে হবে। প্রবেশ করার পরে আপনার সার্চ মেনুতে লিখতে হবে Bd Explore লিখে সার্চ করলেই আপনার সামনে আজকে চলে আসবে। এরপর আপনাকে ইনস্টল কার্টুন এ ক্লিক করে আপনাকে সফটওয়্যারটি আপনার স্মার্টফোনে ইন্সটল করতে হবে। ইনস্টল ক্লিক করার পরে দেখবেন দুই থেকে তিন মিনিটের ভিতরেই সফটওয়্যার টি আপনার স্মার্টফোনে ইনস্টল হয়ে গেছে।

দ্বিতীয় ধাপ: এরপর আপনি ওই সফটওয়্যারটিতে প্রবেশ করুন। প্রবেশ করার পরে দেখবেন সেখানে আপনাকে একটি একাউন্ট খোলার জন্য নির্দেশ করা হবে। তাই নির্দেশ অনুযায়ী আপনি সেখানে একটা একাউন্ট খুলে ফেলবেন। অ্যাকাউন্ট খোলার কারণ হচ্ছে আপনি বর্তমান ট্রেনের অবস্থান জানতে চাইবেন সেক্ষেত্রে আপনার বায়োডাটা অবশ্যই সেখানে থাকা গুরুত্বপূর্ণ। নিরাপত্তাহীন ভাবে রেল লাইনের বিষয়ে জানার জন্য সেখানে আপনাকে একটা একাউন্ট খুলতে হবে।

তৃতীয় ধাপ: আপনি প্রথমে সেখানে অ্যাকাউন্ট খোলার জন্য আপনাকে New User Sing Up অপশনে প্রবেশ করতে হবে। করার পরে সেখানে আপনাকে তাদের ওই ফর্ম অনুযায়ী ফর্মটি পূরণ করতে হবে। ওই ফরম এর নিয়ম অনুযায়ী আপনাকে সেখানে আপনার মোবাইল নাম্বার, ই-মেইল, পাসওয়ার্ড, রেফারেল কোড পাশাপাশি আপনার এনআইডি কার্ডের ছবি দিতে হবে। তারপর একটু স্ক্রল করে দেখবেন নিচে একটি খালি বক্স থাকবে সেই খালি বক্সে ক্লিক করে রেজিস্ট্রেশন বাটনে ক্লিক করলেই সেখানে আপনার নামে একটি একাউন্ট ওপেন হয়ে যাবে।

চতুর্থ ধাপ: তৃতীয় ধাপ অনুযায়ী ওই সফটওয়্যার আপনার অ্যাকাউন্টটি ওপেন হয়ে যাওয়ার পরে। ওই অ্যাপসটিতে আপনার অ্যাকাউন্ট লগইন করতে হবে। সেক্ষেত্রে আপনাকে লগইন বাটনে চাপ দিয়ে আপনার মোবাইল নাম্বার এবং পাসওয়ার্ডটা দিতে হবে। দেওয়ার পরে আপনার ওই ব্যবহৃত মোবাইল নাম্বারটিতে একটি ওটিপি কোর্ড চলে আসবে। ওই কোডটি আপনি সেখানে সাবমিট আপনার অ্যাকাউন্টটি ওপেন হয়ে যাবে। এবং আপনি সেখানে প্রবেশ করতে পারবেন।

পঞ্চম ধাপ: চতুর্থ ধাপের নির্দেশনা অনুযায়ী সবকিছু করার পরে আপনার মোবাইল ফোনে একটি হোমপেজ ওপেন হবে। সেখানে অনেকগুলো তথ্য জানার অপশন থাকবে। আপনি যেহেতু ট্রেনের বর্তমান অবস্থা জানতে চান সেই ক্ষেত্রে আপনাকে ট্রেন অপশনটিতে ক্লিক করতে হবে। ক্লিক করার পরে দেখবেন সেখানে অনেকগুলো ট্রেনের নাম দেওয়া হবে। এখন আপনার যে ট্রেনের বর্তমান অবস্থা জানার প্রয়োজন আপনি সেই ট্রেনটিতে প্লেট করুন। ক্লিক করার পরপরই আপনি দেখতে পাবেন আপনার নির্ধারিত সেই ট্রেনটির তোমার অবস্থান। পাশাপাশি ওই ট্রেনটি আপনার লক্ষ্যে কখন পৌছবে। আরো অনেক তথ্য আপনি ওই অ্যাপসটি থেকে ট্রেন সম্বন্ধেও নানান বিষয় জানতে পারবেন।

বিশেষ দ্রষ্টব্য: আপনি যেহেতু ট্রেনের অবস্থান জানার জন্য অ্যাপস টি ব্যবহার করবেন তাই এই অ্যাপসে আপনাকে রিসার্চ করতে হবে। এই অ্যাপসটির একটি সুবিধা পাওয়া গেছে সেটি হচ্ছে অ্যাপটি আপনি প্রথম প্রথমবার আপনার স্মার্টফোনে ইনস্টল করার পরে আপনাকে বিষ কয়েন ফ্রি দেওয়া হবে। এই বিষ কয়েন দিয়ে অন্তত ৮ থেকে ১১ বারের মত ট্রেনের অবস্থান জানতে পারবেন। তারপর থেকে আপনাকে অ্যাপসে রিসার্চ করে ট্রেনের অবস্থান হবে বা ট্রেনের যাবতীয় তথ্য পেতে পারবেন। এই অ্যাপসে আপনি সর্বনিম্ন ১০ টাকা রিচার্জ করতে পারবেন।

সকল ট্রেনের নাম ও কোড নাম্বার

  • সুবর্ণ এক্সপ্রেস ট্রেনের কোড নাম্বার ৭০২

  • মহানগর প্রভাতী ট্রেনের কোড নাম্বার ৭০৪

  • একতা এক্সপ্রেস ট্রেনের কোড নাম্বার ৭০৫

  • তিস্তা এক্সপ্রেস ট্রেনের কোড নাম্বার ৭০৭

  • পারাবত এক্সপ্রেস ট্রেনের কোড নাম্বার ৭০৯

  • উপকূল এক্সপ্রেস ট্রেনের কোড নাম্বার ৭১২

  • জয়ন্তিকা এক্সপ্রেস ট্রেনের নাম্বার ৭১৭

  • মহানগর এক্সপ্রেস ট্রেনের কোড নাম্বার ৭২২

  • সুন্দরবন এক্সপ্রেস ট্রেনের কোড নাম্বার  ৭২৬

  • অগ্নিবীণা এক্সপ্রেস ট্রেনের কোড নাম্বার ৭৩৫

  • এগার সিন্ধুর প্রভাতী ট্রেনের কোড নাম্বার ৭৩৭

  • উপবন এক্সপ্রেস ট্রেনের কোড নাম্বার ৭৩৯

  • তূর্ণা এক্সপ্রেস ট্রেনের কোড নাম্বার ৭৪২

  • ব্রহ্মপুত্র এক্সপ্রেস ট্রেনের কোড নাম্বার ৭৪৩

  • যমুনা এক্সপ্রেস ট্রেনের কোড নাম্বার ৭৪৫

  • এগার সিন্দুর গোধূলি ট্রেনের কোড নাম্বার ৭৪৯

  • লালমনি এক্সপ্রেস ট্রেনের কোড নাম্বার ৭৫১

  • সিল্ক সিটি এক্সপ্রেস ট্রেনের কোড নাম্বার ৭৫৩

  • দ্রুতযান এক্সপ্রেস ট্রেনের কোড নাম্বার ৭৫৭

  • পদ্মা এক্সপ্রেস ট্রেনের কোড নাম্বার ৭৫৯

  • চিত্রা এক্সপ্রেস ট্রেনের কোড নাম্বার ৭৬৪

  • নীল সাগর এক্সপ্রেস ট্রেনের কোড নাম্বার ৭৬৫

  • ধুমকেতু এক্সপ্রেস ট্রেনের কোড নাম্বার ৭৬৯

  • রংপুর এক্সপ্রেস ট্রেনের কোড নাম্বার ৭৭১

  • কালনি এক্সপ্রেস ট্রেনের কোড নাম্বার ৭৭৩

  • সিরাজগঞ্জ এক্সপ্রেস ট্রেনের কোড নাম্বার ৭৭৬

  • হাওড়া এক্সপ্রেস ট্রেনের কোড নাম্বার ৭৭৭

  • কিশোরগঞ্জ এক্সপ্রেস ট্রেনের কোড নাম্বার ৭৮১

  • সোনার বাংলা এক্সপ্রেস ট্রেনের কোড নাম্বার ৭৮৮

  • মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেনের কোড নাম্বার ৭৮৯

  • বনলতা এক্সপ্রেস ট্রেনের কোড নাম্বার ৭৯১

  • পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনের কোড নাম্বার ৭৯৩

  • বেনাপোল এক্সপ্রেস ট্রেনের কোড নাম্বার ৭৯৬

  • কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনের কোড নাম্বার ৭৯৭

শেষ কথাঃ 

আশাকরি, আপনারা খুব সহজেই কিভাবে সমস্ত ট্রেনের লোকেশন জানতে হই সেই বিষয়ে পুরাপুরি ভাবেই সুন্দর ভাবে একটি ধারনা পেয়েছেন। তাই আমার এই আর্টিকেলটিতে আপনি যদি, উপলব্ধি হন তাহলে, পোস্টটি অবশ্যই শেয়ার করতে ভুলবেন না। আর! কোন কিছু বুঝতে অসুবিধে হলে, নিচের কমেন্ট বক্যে কমেন্ট করুন এবং নতুন নতুন টিপস এন্ড ট্রিক্য পেতে TimesTrick.Com এ প্রতিদিন ভিজিট করুন।

Previous Post
No Comment
Add Comment
comment url